অফসেট প্রিন্টিং ও ডিজিটাল প্রিন্টিং এর পার্থক্য কি?

difference-between-offset-printing-&-digital-printing

অফসেট প্রিন্টিং ডিজিটাল প্রিন্টিং এর পার্থক্য কি?

বাংলাদেশের যেই এলাকাটি অফসেট প্রিন্টিং এর জন্য সবচাইতে পরিচিত সেটির নাম আরামবাগ-ফকিরাপুল। (যদিও এছাড়াও বাংলাদেশের আরও অনেক যায়গাতেই প্রিন্টিং প্রেস আছে।) আমি সেই ফকিরাপুলে প্রায় বিশ বছর ধরে প্রিন্টিং ব্যবসার সাথে সম্পৃক্ত থাকার সুবাদে ডিজিটাল ও অফসেট প্রিন্টিং সম্পর্কে একটা ধারণা পেয়েছি। সেই ধারনা এবং পড়াশুনার উপড় ভিত্তি করে নিচের পার্থক্যটি তুলে ধরা হল:

১. অনেক পরিমান প্রিন্টিং এর জন্য অফসেট প্রিন্টিং  প্রযোজ্য। অল্প পরিমান প্রিন্টিং এর ক্ষেত্রে ডিজিটাল প্রিন্টিংএর খরচ তুলনামূলক কম।

২. অফসেট প্রিন্টিং এ ধাতব (এলুমিনিয়াম) প্লেইট ব্যবহৃত হয় পিন্টিং এর জন্য। ডিজিটাল প্রিন্টিং এ প্লেইট লাগেনা।

৩. প্রিন্টিং এর সেটাপ প্রস্তত করতে অফসেট প্রিন্টিং এর ক্ষেত্রে বেশি সময় লাগে, ডিজিটাল প্রিন্টিং এ সময়টা অনেক কম লাগে।

৪. অফসেট প্রিন্টিং এর কালি টেকসই হয় বেশি, ডিজিটাল প্রিন্টারের কালি টেকসই হয় কম। সেকারণে যে আইটেমগুলো দীর্ঘ দিন আপনার প্রয়োজন হবে সেগুলো আপনি অফসেট প্রিন্টারে ছাপাতে পারেন।

৫. যে আইটেম গুলো অল্প পরিমান লাগে এবং খুব ঘন ঘন বিষয়বস্তু পরিবর্তন হয় সে আইটেমগুলো ডিজিটাল প্রিন্টারের মাধ্যমে প্রিন্ট করা হয়, আর কম পরিবর্তনীয় ও বেশি পরিমান লাগে কনটেনটগুলোর ক্ষেত্রে অফসেট প্রিন্টার ব্যবহৃত হয়। যদি এমন হয় যদি আপনার কোন ৫০০ টি গ্রিটিং কার্ড লাগবে কিন্তু প্রত্যেকটি কার্ডেই আলাদা আলাদা বিষয়বস্তু থাকবে তাহলে সেটিকেতো কোনভাবেই অফসেট প্রিন্টারের মাধ্যমে ছাপানোটা খরচের দিক বিবেচনায় ভাল হবে না।

৬. অফসেট প্রিন্টিং প্রেস এ অনেক বড় সাইজের সীট প্রিন্ট করা যায় আর ডিজিটাল প্রিন্টারে তুলনামূলক ছোট সাইজের কাগজে প্রিন্টিং করা হয়। আপনার অফিসের প্রিন্টারগুলো ডিজিটাল প্রিন্টারের উদাহরণ।

৭. কালারের বিবেচনাতে অফসেট প্রিন্টিং এ যে কোন কালারই প্রিন্ট করা হয় এখানে ৪ কালার থেকে যেমন অন্য সকল কালার প্রস্তুত করা যায় তেমনি আলাদা আলাদা করেও কালার প্রিন্ট করা হয়। কখনও কখনও ৭ কালার, ৮ কালার প্রিন্টিং এর কাজও হয়। কোয়ালিটি হয় অনেক নিখুঁত। কিন্তু ডিজিটাল প্রিন্টিং এখন পর্যন্ত সেটা সম্ভব নয়। ডিজিটাল প্রিন্টারে এক সাথে সব কালার প্রিন্ট হয় বিধায় সেখানে ৪ কালার এর বাহিরে প্রিন্ট করা হয় না।

যদি বলা হয় অফসেট প্রিন্টিং ভাল না ডিজিটাল প্রিন্টিং? আমি বলি এটা নির্ভর করে কাস্টমারের প্রয়োজনের উপড়। তবে বর্তমান বিশ্বে ডিজিটাল প্রিন্টিং নিয়ে অনেক গবেষনা চলছে। গবেষণার মাধ্যমে ডিজিটাল প্রিন্টিং কে এগিয়ে আনার চেষ্টা চলছে। সেই বিবেচনায় বলা যায় কোন একদিন হয়ত লিথো বা অফসেট প্রিন্টিং প্রেস হারিয়ে যাবে শুধু ডিজিটাল প্রিন্টারই রাজত্ব করবে সর্বত্র এবং সব কাজে। বাংলাদেশে ঢাকার ফকিরাপুলের এপিয়ান প্রিন্টিং এন্ড প্যাকেজিং এ আসলে আপনি সরাসরি দেখে বুঝে নিতে পারবন অফসেট প্রিন্টিং ও ডিজিটাল প্রিন্টিং এর পার্থক্যটা কোথায়।

0
    0
    Your Cart
    Your cart is emptyReturn to Shop